0 votes
ওষুধ এর কাজ বিভাগে -
ম্যাগক্লো (Magclo) এর কাজ, ব্যবহারের নিয়ম
93 বার দেখা

1 টি উওর

0 votes
-
ম্যাগক্লো (Magclo) এ আছে Clobetasol Propionate (ক্লোবেটাসল প্রোপিওনেট)। ম্যাগক্লো (Magclo) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

ক্লোবেটাসল প্রোপিওনেট একটি শক্তিশাালী টপিক্যাল স্টেরয়েড। এর লোকাল এ্যান্টি-ইনফ্লাম্যাটরি এবং ইমিউনোসোপ্রেসিভ কার্যকারিতা আছে। ক্লোবেটাসল প্রোপিওনেট প্রদাহ স্থানের ক্যঅপিলারি এন্ডোথেলিয়াল সেলের সাথে নিউট্রফিল এবং মনোসাইট ম্যাক্রোফেজের বন্ধন প্রতিহত করে। ক্লোবেটাসল ম্যাক্রোফেজ মাইগ্রেসন ইনহিবিটরি ফ্যাক্টরকে প্রতিহত করে এবং প্লাজমিনোজেন থেকে প্লাজমিন হওয়া বন্ধ করে।

কাজ
স্ক্যাল্প সলিউশন কর্টিকোস্টেরয়েড এর প্রতি সংবেদনশীল স্ক্যাল্প এর দূরারােগ্য ত্বকীয় প্রদাহের জন্য নির্দেশিত। এছাড়াও এটি স্ক্যাল্প এর দূরারােগ্য সােরিয়াসিস এবং সেবােরিক ডার্মাটাইটিসের জন্য নির্দেশিত।

সব বয়সের রোগীদের হাইপার একিউট একজিমার প্রাথমিক নিয়ন্ত্রণ।হাত ও পায়ের ক্রনিক হাইপারকোরাটোটিক একজিমা।ক্রনিক হাইপারকেরাটোটিক সোরিয়াসিস।তীব্র আলোক সংবেদনশীলতা।হাইপারট্রফিক লাইকেন পানাস।লোকালাইজড বুলাস ডিসঅর্ডারস।কেলয়েড স্কারিং।প্রিটিবিয়াল মিক্সিডিমা।ভিটিলিগো।ক্রায়োথেরাপির পর রিএ্যাকশন সাপ্রেশন।থেরাপিউটিক ক্লাস
Clobetasol / Clobetasone & Combined Preparationsমাত্রা ও সেবনবিধি
মাথার ত্বকের আক্রান্ত স্থানে প্রতিদিন এক হতে দুইবার ডার্মাসল"-এস স্ক্যাল্প সলিউশন প্রয়ােগ করতে হবে এবং মৃদু মালিশ করতে হবে। সপ্তাহে সর্বোচ্চ ৫০ মি.লি. পর্যন্ত এই সলিউশন প্রয়ােগ করা যেতে পারে।যখনই ত্বকের প্রদাহ কমে যায় তখনই, অথবা যদি এক সপ্তাহের মধ্যে কোন উপকার না হয়, তবে এর ব্যবহার বন্ধ করতে হবে। স্ক্যাল্প সলিউশন সাধারণত স্বল্প সময়ের জন্য ব্যবহার করা উচিত।

দৈনিক একবার বা দুইবার অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে। চার সপ্তাহের বেশী ব্যবহার করা উচিত নয়।

প্রদাহ স্থানে দৈনিক একবার বা দুইবার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যবহার করতে হবে। অন্যান্য শক্তিশালী টপিক্যাল স্টেরয়েডের মত প্রদাহ নিয়ন্ত্রণের সাথে সাথে ব্যবহার বন্ধ করতে হবে। যদি দীর্ঘদিন ব্যবহার করতে হয়, তাহলে রোগীর অবস্থা পর্যবেক্ষণ না করে চার সপ্তাহের বেশি ব্যবহার করা উচিত নয়। ছোট কোসের ক্লোবেটাসল প্রোপিওনেট পুনরাবৃত্তি করে প্রদাহের তীব্রতা নিয়ন্ত্রণের জন্য ব্যবহার করা যেতে পারে।

যদি ধারাবাহিকভাবে স্টেরয়েড চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে একটি স্বল্প মাত্রার ওষুধ ব্যবহার করা উচিত। খুবই অপ্রতিরোধ্য প্রদাহের ক্ষেত্রে বিশেষ করে হাইপারকেরাটোসিসের ক্ষেত্রে, ক্লোবেটাসল প্রোপিওনেট প্রদাহবিরোধী ক্রিয়া পলিথিন ফিল্মের অবরোধক ব্যবহার করে বৃদ্ধি করা যেতে পারে। পূর্ণ রাতের অবরোধক ব্যবহারই ভালো ফলাফলের জন্য যথেষ্ট। তারপর অবরোধক ছাড়া ব্যবহার করে উন্নতি অব্যাহত রাখা যায়।

পার্শ্ব প্রতিক্রিয়া
অন্যান্য কর্টিকোস্টেরয়েড এর মতই দীর্ঘকালীন ব্যবহার অথবা অধিক জায়গা জুড়ে ব্যবহার এর ফলে প্রচুর পরিমান সিস্টেমিক শােষণ হতে পারে, যা থেকে পরবর্তীতে হাইপারকর্টিসলিম হতে পারে। এটি শিশুদের, নবজাতকদের আরাে বেশি হতে পারে। দীর্ঘদিন ব্যবহারের পর স্থানীয় এট্রোপি হতে পারে। খুবই বিরল ক্ষেত্রে, কর্টিকোস্টেরয়েড এর দ্বারা সােরিয়াসিস এর চিকিৎসার ক্ষেত্রে (অথবা চিকিৎসা বন্ধ করার পর) পুঁজে ভরা ফুসকুড়ি উঠতে পারে। যদি এ ধরণের কোন পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়, তবে তাৎক্ষণিক চিকিৎসা বন্ধ করতে হবে।

পিটুইটারী এড্রেনাল সাপ্রেশন, দীর্ঘদিন বেশী মাত্রায় শক্তিশালী কর্টিকোস্টেরয়েড দ্বারা চিকিৎসা করা হলে অ্যাট্রফিক পরিবর্তনসমূহ। যেমন, সুপারফিসিয়াল রক্তনালীসমূহ পাতলা ও প্রসারিত হতে পারে।

বয়স্কদের ক্ষেত্রে যদি সপ্তাহে ৫০ গ্রামের কম ব্যবহার করা হয়, তাহলে পিটুইটারি এড্রোনাল সাপ্রেশন হলে ব্যবহার বন্ধ করার পর ভালো হয়ে যায়য়। এ কথা শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। অবরোধক ব্যবহার করা হলে টপিক্যাল কর্টিকোস্টেরয়েডের শোষণ বেড়ে যায়। দীর্ঘদিন বেশি মাত্রায় শক্তিশালি কর্টিকোস্টেরয়েড দ্বারা চিকিৎসা করা হলে অ্যাট্রিফিক পরিবর্তনসমূহ যেমন সুমপরফিসিয়াল রক্তনালীসমূহ পাতলা ও প্রসারিত হতে পারে, বিশেষ করে যেখানে অবরোধক ব্যবহার করা হয়।

সতর্কতা
চোখে যেন সলিউশন না লাগে সে দিকে নজর রাখতে হবে। দীর্ঘ দিন ধরে ক্লোবেটাসল প্রােপিওনেট দিয়ে ত্বকের চিকিৎসা করা উচিত নয়। বিশেষত ছােট শিশুদের ক্ষেত্রে, কারণ এর দ্বারা এড্রিনাল গ্ল্যান্ড দমিত হতে পারে।

ইমপেটিগাে, টিনিয়া করপােরিস, হার্পিস সিমপ্লেক্স, স্ক্যাবিস, একনি ভালগারিস, রােজাসিয়া এবং গ্রাভিটেশনাল আলসারেসন।

ক্লোবেটাসল প্রোপিওনেট দ্বারা দীর্ঘদিনের ধারাবাহিক চিকিৎসা এড়িয়ে চলা উচিত। বিশেষ করে নবজাতক এবং শিশুদের ক্ষেত্রে এড্রিনাল সাপ্রেশন হতে পারে। যদি শিশুদের ক্ষেত্রে ক্লোবেটাসল প্রোপিওনেট ব্যবহারের প্রয়োজন হয়, তাহলে প্রতি সপ্তাহে শিশুর অবস্থা পর্যবেক্ষণ করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া
ক্লোবেটাসল প্রোপিওনেট ব্যবহারের সাথে কোনও বিপজ্জনক ইন্টারঅ্যাকশন রিপোর্ট করা হয়নি।

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার
যদিও গর্ভকালীন সময়ে মহিলাদের উপর এমন কোন তথ্য পাওয়া যায়নি, তবুও ত্বকীয় কর্টিকোস্টেরয়েড ব্যাপকভাবে গর্ভাবস্থায় ব্যবহার করা উচিত নয় অর্থাৎ বেশি পরিমান, দীর্ঘকালীন সময়ব্যাপী। স্তন্যদানকালে ক্লোবেটাসল প্রােপিওনেট এর ব্যবহার নিরাপদ প্রমাণিত হয়নি।

মাত্রাধিক্যতা
একিউট ওভারডোজ হওয়ার সম্ভাবনা খুবই কম। তবুও ক্রনিক ওভারডোজের ক্ষেত্রে বা অপব্যবহার হলে হাইপারকরটিসিজম হতে পারে এবং সেক্ষেত্রে টপিক্যাল স্টেরয়েড ব্যবহার বন্ধ করতে হবে।

প্রতিলক্ষণ
যে কোন সংক্রমণের ক্ষেত্রে। এই সলিউশনের কোন উপাদানের প্রতি অতি সংবেদনশীলতা। এক বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে।

বিশেষ সতর্কতা
যেসব ক্ষেত্রে ব্যবহার করা যাবে না:

ত্বকের সংক্রমন যেমন : ইমপোটিগো, টিনিয়া করপোরিস এবং হার্পিস সিমপেক্স।ইনফেস্টাশনসমূহ যেমন স্ক্যাবিস।নবজাতক শিশু (এক বছরের কম বয়সের শিশু)।একনি ভালগারিস।রোজাসিয়া।গ্র্যাভিটেশনাল আলসারেসন।সংরক্ষণ
আলো থেকে দূরে একটি শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন। শিশুদের নাগালের বাইরে রাখুন।

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ নেই

17 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 17 আছেন
আজকে ভিজিটর : 18751
গতকাল ভিজিটর : 25247
সর্বমোট ভিজিটর : 6454854

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  4. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)
  5. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  6. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  7. 10kg ভরের একটা বস্তুর উপর 10s ব্যাপী 10N বল প্রয়োগ করা হয়েছে। ১)বস্তুটির গতিশক্তি কত ২)20s পরে গতিশক্তি কত হবে? (1)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...