0 votes
ওষুধ এর কাজ বিভাগে -
ম্যাকজি (Maczi) এর কাজ, ব্যবহারের নিয়ম
62 বার দেখা

1 টি উওর

0 votes
-
ম্যাকজি (Maczi) এ আছে Azithromycin (এজিথ্রোমাইসিন)। ম্যাকজি (Maczi) এর কাজ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া, মাত্রা ও সেবনবিধি, সতর্কতা, মিথষ্ক্রিয়া, গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার, মাত্রাধিক্যতাঃ

এজিথ্রোমাইসিন একটি অ্যাজালাইড যা ম্যাক্রোলাইড এন্টিবায়োটিকের একটি উপশ্রেণি। এজিথ্রোমাইসিন কিছু নির্দিষ্ট ব্যাকটেরিয়ার সংক্রমণের চিকিৎসায় ও প্রতিকারে বেশিরভাগ ক্ষেত্রে মধ্য কর্ণের সংক্রমণ, স্ট্রেপ থ্রোট, নিউমেনিয়া, টাইফয়েড, ব্রংকাইটিস ও সাইনাসের প্রদাহ রোধে ব্যবহার করা হয়। এজিথ্রোমাইসিন ব্যাকটেরিয়ার প্রোটিন সংশ্লেষণকে বাধা দেয়ার মাধ্যমে ব্যাকটেরিয়াকে প্রতিরোধ করে। এটি (এজিথ্রোমাইসিন) ব্যাকটেরিয়ার রাইবোজোমের ৫০ং সাবইউনিটের সাথে যুক্ত হয়ে ব্যাকটেরিয়ার সজঘঅ এর ট্রান্সলেশন বন্ধ করে।

কাজ
এজিথ্রোমাইসিন সংবেদনশীল জীবাণুঘটিত নিম্নলিখিত সংক্রমণে নির্দেশিত হয়ে থাকে-

শ্বাসতন্ত্রের নিম্নাংশের সংক্রমণ, যেমন- ব্রংকাইটিস এবং নিউমোনিয়া।শ্বাসতন্ত্রের উর্ধ্বাংশের সংক্রমণ, যেমন- সাইনুসাইটিস , ফেরিনজাইটিস/টনসিলাইটিস, ওটাইটিস মিডিয়া।ত্বক ও অন্যান্য নরম কলাসমূহের সংক্রমণ।পুরুষ ও মহিলার নিম্নলিখিত যৌনরোগের চিকিৎসায় এজিথ্রোমাইসিন ব্যবহৃত হয়ে থাকে; নন-গনোকক্কাল ইউরেথ্রাইটিস, ক্লামাইডিয়া ট্র্যাকোম্যাটিস ঘটিত সারভিসাইটিস।থেরাপিউটিক ক্লাস
Macrolidesমাত্রা ও সেবনবিধি
এজিথ্রোমাইসিনক্যাপসুল এবং সাসপেনশন খাবার গ্রহণেরন অন্তত এক ঘন্টা পূর্বে অথবা দুই ঘন্টা পরে গ্রহণ করতে হবে। তবে এজিথ্রোমাইসিন ৫০০ ট্যাবলেট খাবার গ্রহণের পূর্বে অথবা পরে কিংবা খাবারের সাথে গ্রহণ করা যেতে পারে। এজিথ্রোমাইসিন সাসপেনশন তৈরীর জন্য ১০ মি.লি বা ২ চা চামচ পরিমাণ সদ্য ফুটানো ঠান্ডা পানি সবটুকু শুষ্ক পাউডারের সাথে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

বয়স্ক মাত্রা: শ্বাসতন্ত্রের সংক্রমণের জন্য সর্বমোট ১.৫ গ্রাম এজিথ্রোমাইসিন তিন দিনে সেবন করতে হয়। অর্থাৎ প্রতিদিন ৫০০ মি.গ্রা. এজিথ্রোমাইসিন পর পর তিন দিন খেতে হয়। বিকল্প মাত্রা হিসেবে প্রথম দিন ৫০০ মি.গ্রা. এবং পরবর্তী ৪ দিন প্রতিদিন ৩৫০ মি.গ্রা. করেও এজিথ্রোমাইসিন সেবন করা যেতে পারে।ক্ল্যামাইডিয়া ট্র্যাকোম্যাটিস ঘটিত যৌনরোগের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন এর ১ গ্রাম একক মাত্রায় গ্রহণ করতে হয়। বিকল্প মাত্রা হিসেবে প্রথম দিন ৫০০ মি.গ্রা. এবং পরবর্তী দুইদিন ২৫০ মি.গ্রা. করে এজিথ্রোমাইসিন গ্রহণ করা যেতে পারে। বয়োবৃদ্ধ রোগীদের জন্য এজিথ্রোমাইসিন বয়স্ক মাত্রার সব পরিমাণ নির্দেশিত।শিশুদের জন্য মাত্রা : ৬ মাস বা তার বেশি বয়সের শিশুদের জন্য এজিথ্রোমাইসিন প্রতিদিনে ১০ মি.গ্রা. প্রতিকেজি শরীর ওজন হিসেবে এবং পরবর্তী চারদিন ৫ মি.গ্রা. প্রতি কেজি শরীর ওজন হিসেবেও এজিথ্রোমাইসিন দেয়া যেতে পারে।

শরীরের ওজন ও বয়স অনুপাতে এজিথ্রোমাইসিন নিম্নলিখিত মাত্রায় দেয়া যেতে পারে-শরীর ওজন (বয়স) মাত্রা সেবনকাল

১৫-২৫ কেজি (৩-৭ বছর) ২০০ মি.গ্রা প্রতিদিন পরপর তিন দিন২৬-৩৫ কেজি (৮-১১ বছর) ৩০০ মি.গ্রা. প্রতিদন পরপর তিনদিন৩৬-৪৫ কেজি (১২-১৪ বছর) ৪০০ মি.গ্রা. প্রতিদিন পরপর তিন দিন৪৫ কেজি এর বেশি শরীর ওজনের ক্ষেত্রে বয়স্ক মাত্রা প্রযোজ্য।পার্শ্ব প্রতিক্রিয়া
এজিথ্রোমাইসিন এর পার্শ্ব প্রতিক্রিয়ার মাত্রা ও পরিধি কম এবং এটি রোগী কর্তৃক বেশ ভালোভাবেই সহনীয়। পাশর্^ প্রতিক্রিয়ার মধ্যে রয়েছে বমি বমি ভাব, বমি, আন্ত্রিক ব্যথা, অস্বস্তি, বায়ু উদগিরণ, ডায়রিয়া, মাথাব্যথা, ঘুম ঘুম ভাব এবং ত্বক লাল হয়ে ওঠা। এসব পাশর্^ প্রতিক্রিয়া ওষুধ গ্রহণ বন্ধ করলে বন্ধ হয়ে যায়। কোন কোন ক্ষেত্রে যকৃতে কিছু এনজাইমের পরিমাণ বৃদ্ধি পেতে পারে, তবে এটি সহজেই পরিবর্তনযোগ্য। কোন কোন ক্ষেত্রে রক্তে নিউট্রোফিলের সংখ্যা ক্ষণস্থায়ীভাবে সামান্য কমে যেতে পারে।

সতর্কতা
যে সমস্ত রোগীর বৃক্কের জটিলতা আছে তাদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন সতর্কতার সাথে ব্যবহার করতে হবে। যে সমস্ত রোগীল এজিথ্রোমাইসিন বা অন্য কোন ম্যাক্রোলাইড এন্টিবায়োটিকের প্রতি অতি সংবেদনশীলতা রয়েছে তাদের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন এর ব্যবহার পরিহার করা উচিত।

ঔষধের মিথষ্ক্রিয়া
Antacids: Peak serum levels but not the total extent of absorption are reduced by aluminium and magnesium containing antacids in the stomach. Azithromycin should therefore be taken at least 1 hour before or 2 hours after taking these antacids.

Ergot Derivatives: Because of the theoretical possibility of ergotism, concomitant administration of ergot derivatives and Azithromycin should be avoided. Digoxin & Cyclosporin: Macrolides have been known to increase the plasma concentration of Digoxin & Cyclosporin and so caution should be exercised while co-administration is necessary.

Anti-Histamines: A potentially life threatening interaction between erythromycin and terfenadine or astemizole have been reported. Although such an interaction with Azithromycin is not established yet, it is wise to avoid concomitant use of Azithromycin and terfenadine or astemizole.

গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার
সাম্প্রতিক গবেষণা ফলাফল অনুযায়ী এজিথ্রোমাইসিন ক্লামাইডিয়া জনিত সংক্রমণের জন্য গর্ভকালীন সময়ে ব্যবহার করা যেতে পারে। তবে অন্যান্য সংক্রমণে এজিথ্রোমাইসিন এর প্রয়োজনীয়তা সম্পর্কে পুরোপুনি নিশ্চিত হওয়ার পরেই কেবলমাত্র এজিথ্রোমাইসিন গর্ভকালীন সময়ে ব্যবহার করা উচিত। এজিথ্রোমাইসিন মাতৃদুগ্ধে নিঃসৃত হয় কিনা তা জানা যায়নি। সেজন্য স্তন্যদানকারী মায়ের ক্ষেত্রে এজিথ্রোমাইসিন ব্যবহারে সতর্কতা অবলম্বন করা উচিত।

মাত্রাধিক্যতা
অ্যাজিথ্রোমাইসিনের সাথে ওভারডেজের কোনও তথ্য নেই। ম্যাক্রোলাইড অ্যান্টিবায়োটিকগুলির সাথে ওভারডেজের সাধারণ লক্ষণগুলির মধ্যে শ্রবণশক্তি হ্রাস, মারাত্মক বমিভাব, বমি এবং ডায়রিয়ার অন্তর্ভুক্ত। গ্যাস্ট্রিক ল্যাভেজ এবং সাধারণ সহায়ক পদক্ষেপগুলি নির্দেশিত হয়।

প্রতিলক্ষণ
অ্যাজিথ্রোমাইসিন রোগীদের মধ্যে অ্যাজিথ্রোমাইসিন বা অন্য কোনও ম্যাক্রোলাইড অ্যান্টিবায়োটিকের সংবেদনশীল সংবেদনশীল নয় icated এরগোট ডেরিভেটিভস এবং অ্যাজিথ্রোমাইসিনের সহ-প্রশাসন contraindicated হয়। হেপাটিক রোগের রোগীদের মধ্যে অ্যাজিথ্রোমাইসিন contraindated হয়।

বিশেষ সতর্কতা
Pediatric Use: Azithromycin oral dosage forms can be administered to pediatric patients from 6 months of age. Safety and effectiveness of azithromycin for injection in children or adolescents under 16 years have not been established.

অন্যান্য ওষুধের সাথে মিথস্ক্রিয়া
এন্টাসিড : এ্যালুমিনিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ এন্টাসিড এজিথ্রোমাইসিনের সরিাম মাত্রা কমিয়ে দেয়, তবে শোষণের পরিমাণ কমায় না। সেজন্য এজিথ্রোমাইসিন এন্টাসিড গ্রহণের কমপক্ষে ১ ঘন্টা পূর্বে অথবা ২ ঘন্টা পরে সেববন করা উচিত।আরগট জাতীয় ওষুধ : একই সঙ্গে এজিথ্রোমাইসিন ও আরগট জাতীয় ওষুধ ব্যবহার করলে আরগটিজম দেখা দেয়ার সম্ভাবনা থেকে যায়। ডিগক্সিন ও সাইক্লোস্পোরিনের প্লাজমা মাত্রা বাড়িয়ে দিয়ে থাকে। সেজন্য এ সকল ওষুধ এক্ষেত্রে ব্যবহার করার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত।সংরক্ষণ
AzithromycinIV infusion: When diluted according to the instructions, azithromycin for injection is stable for 24 hours at or below room temperature 30° C, or for 7 days if stored under refrigeration 5° C.

Azithromycin capsule, tablet and dry powder for suspension: should be stored at room temperature (below 30° C). Any unused portion of reconstituted Azithromycin suspension should be discarded after 5 days.

Azithromycin eye drops: Store unopened bottle under refrigeration at 2°C to 8°C. Once the bottle is opened, store at 2°C to 25°C for up to 14 days. Discard after the 14 days.

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ নেই

23 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 23 আছেন
আজকে ভিজিটর : 209
গতকাল ভিজিটর : 19878
সর্বমোট ভিজিটর : 6456190

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  4. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)
  5. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  6. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  7. 10kg ভরের একটা বস্তুর উপর 10s ব্যাপী 10N বল প্রয়োগ করা হয়েছে। ১)বস্তুটির গতিশক্তি কত ২)20s পরে গতিশক্তি কত হবে? (1)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...