0 votes
অন্যান্য বিভাগে -
এক্সামফোবিয়া কী, কেন হয়?
34 বার দেখা

1 টি উওর

0 votes
-
এক্সাম ফোবিয়া, যা পরীক্ষার ভয় নামেও পরিচিত, একটি সাধারণ মানসিক ব্যাধি। এটি পরীক্ষার আগে বা সময়ের মধ্যে উদ্বেগ, ঘাম,দ্রুত হৃদস্পন্দন, বমি বমি ভাব, মাথা ঘোরা, বা ভয়ের মতো শারীরিক এবং মানসিক লক্ষণগুলির দ্বারা চিহ্নিত করা হয়। কিছু ক্ষেত্রে,পরীক্ষার ভয় এতটাই গুরুতর হতে পারে যে এটি পরীক্ষায় অংশগ্রহণ করা থেকে বিরত রাখতে পারে।
এক্সাম ফোবিয়া কেন হয় তার সঠিক কারণ অজানা, তবে এটি জেনেটিক্স, পরিবেশগত কারণ এবং ব্যক্তিত্বগত বৈশিষ্ট্যের সংমিশ্রণ দ্বারা প্রভাবিত বলে মনে করা হয়।
জেনেটিক কারণগুলির মধ্যে রয়েছে:

পরিবারে পরীক্ষার ভয়ের ইতিহাস
নির্দিষ্ট জিনগুলির উপস্থিতি যা উদ্বেগ বা আত্ম-সম্মানকে প্রভাবিত করতে পারে

পরিবেশগত কারণগুলির মধ্যে রয়েছে:

পরীক্ষায় ব্যর্থতার নেতিবাচক অভিজ্ঞতা
পারিবারিক চাপ বা প্রত্যাশা
স্কুলে বা কর্মক্ষেত্রে প্রতিযোগিতামূলক পরিবেশ

ব্যক্তিত্বগত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে:

উচ্চ মাত্রার উদ্বেগ বা আত্ম-সন্দেহ
নিম্ন মাত্রার আত্ম-সম্মান
পরিবর্তন বা অনিশ্চয়তার প্রতি সংবেদনশীলতা

এক্সাম ফোবিয়া নির্ণয়ের জন্য, একজন ডাক্তার বা মানসিক স্বাস্থ্য পেশাদারের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। তারা আপনার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করবে এবং পরীক্ষার ভয়ের জন্য আপনার ঝুঁকির কারণগুলি মূল্যায়ন করবে।
এক্সাম ফোবিয়া চিকিৎসার জন্য অনেকগুলি বিভিন্ন বিকল্প উপলব্ধ রয়েছে। এর মধ্যে রয়েছে:

থেরাপি: থেরাপির বিভিন্ন ধরন এক্সাম ফোবিয়া চিকিত্সার জন্য কার্যকর হতে পারে। কগনিটিভ-বিহেভিয়ারাল থেরাপি (CBT),উদাহরণস্বরূপ, উদ্বেগজনক চিন্তাভাবনা এবং আচরণগুলি চিহ্নিত করতে এবং তাদের উপর কাজ করতে সহায়তা করে।
ওষুধ: কিছু ক্ষেত্রে, ওষুধগুলি এক্সাম ফোবিয়া চিকিত্সার জন্য ব্যবহার করা যেতে পারে। উদ্বেগ-প্রতিরোধী ওষুধগুলি উদ্বেগজনক লক্ষণগুলি কমাতে সহায়তা করতে পারে।

স্ব-সহায়তা কৌশলগুলিও এক্সাম ফোবিয়া পরিচালনায় সহায়তা করতে পারে। এর মধ্যে রয়েছে:

পরীক্ষার জন্য প্রস্তুত হওয়া: যতটা সম্ভব পরীক্ষার জন্য প্রস্তুত হওয়া আপনাকে আরও আত্মবিশ্বাসী বোধ করতে সাহায্য করতে পারে।
উদ্বেগ মোকাবেলা কৌশলগুলি অনুশীলন করা: উদ্বেগ মোকাবেলা কৌশলগুলি, যেমন ধ্যান বা গভীর শ্বাস-প্রশ্বাস, পরীক্ষার সময় উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে।

যদি আপনার এক্সাম ফোবিয়া থাকে, তাহলে সাহায্য নেওয়া গুরুত্বপূর্ণ। একজন যোগ্য পেশাদার আপনাকে আপনার লক্ষণগুলি পরিচালনা করতে এবং পরীক্ষায় সফল হওয়ার জন্য আপনার সম্ভাবনা উন্নত করতে সহায়তা করতে পারে।

✓✓ সম্পর্কিত প্রশ্নসমূহ

0 উত্তর
প্রশ্ন করেছে 1 ডিসে, 2022 অন্যান্য বিভাগে - সানি
1 উত্তর
প্রশ্ন করেছে 9 সেপ্টে, 2023 অন্যান্য বিভাগে - Robin (120 পয়েন্ট)
0 উত্তর
প্রশ্ন করেছে 9 আগস্ট, 2023 অন্যান্য বিভাগে - প্রশ্ন-উত্তর
0 উত্তর
প্রশ্ন করেছে 16 জুন, 2023 অন্যান্য বিভাগে - sRs
18 জন অনলাইনে আছেন
সদস্য 0 অতিথি 18 আছেন
আজকে ভিজিটর : 14002
গতকাল ভিজিটর : 25247
সর্বমোট ভিজিটর : 6450106

জনপ্রিয় প্রশ্নসমূহ (গত 30 দিনের)

  1. আমি একজন প্রবাসি।আমার বয়স ২৫বছর। আমি না বুঝে ই হস্তমৈথুন শুরু করেছিলাম। গত  ১৪বছর ধরে আমি হস্তমৈথুন করছি। কিন্তু এখন আমার লিঙ্গ চিকন ও ছোট হয়ে গেছে । লিঙ্গ ও অন্ডকোশ পূর্বের জায়গা থেকে সরে নিচে ঝুলে গেছে। লিঙ্গ আগের মতো আর দাড়ায় না। অনুভূতি অনেক কম। দূশ্চিন্তায় এখন আমি চাকরি করতে পারছিনা। খেতে পারছিনা,ঘুমাতে পারছিনা।এখন‌ এ সমস্যা কী সম্পুর্ন ভালো করা সম্ভব ভবিষ্যতে কি আমি সন্তান জন্ম দিতে পারব আমি কি আমার স্রীকে পরিপূর্ণ সুখ দিতে পারবোবি:দ্র: এখন হস্তমৈথুন বাদ দিয়েছি ১ মাস হলো তার পরেও মাঝে মধ্যে হাত দিয়ে নড়চড়া করি তবে বীর্য বাহির করি না।? (4)
  2. একটা বিচি ছোট আর একটা সামান্য বড় কোন সমস্যা হবে কি? (2)
  3. শিক্ষা জীবনে জিপিএ কম, এর প্রভাব কি হতে পারে? (3)
  4. প্রস্রাবে ইনফেকশন হলে কি ঔষধ খেতে পারি? (1)
  5. কিডনি সমস্যা থাকলে ডাবের পানি, আনারস,বেলের সরবত এগুলো খাওয়া যাবে কি? (3)
  6. মাসিক শেষ হওয়ার 9 দিন পর সহবাস করেছিলাম। তাও কিছুক্ষণ অল্পসময়ের জন্য তিন থেকে চার বার । আমার জানা মতে, বীর্য ভিতরে যায়নি, তবুও ভয়ে আছি। শুয়ে করেছিলাম। গর্ভবতী হওয়ার সম্ভাবনা আছে কি? (3)
  7. আজকে ২২ ক্যারেট সোনার দাম কত এবং ২১ ক্যারেট সোনার দাম জানতে চাই (0)

বিভাগসমূহ

নোটিশ

এখানে প্রকাশিত সকল প্রশ্ন ও উত্তরের দায়ভার কেবল সংশ্লিষ্ট প্রশ্নকর্তা ও উত্তর দানকারীর৷ কোন প্রকার আইনি সমস্যা Answers Bangla কর্তৃপক্ষ বহন করবে না ৷
...